শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

দেশ | Amit Shah: ন্যায় সংহিতার পক্ষে জোরাল সওয়াল শাহের

Pallabi Ghosh | ২৩ জানুয়ারী ২০২৪ ১৩ : ৩২Pallabi Ghosh


বীরেন ভট্টাচার্য, দিল্লি: কিছুদিনের মধ্যে কার্যকর হতে চলেছে ভারতীয় ন্যায় সংহিতা আইন। তার আগে পুলিশ থেকে শুরু করে তদন্তের সঙ্গে যুক্ত আধিকারিকদের শুরু হয়েছে প্রশিক্ষণ পর্ব। আজ গুজরাটের অনুষ্ঠান থেকে নতুন ক্রিমিনাল বিলের পক্ষে সওয়াল করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তাঁর দাবি, ৫ বছর পর প্রতি বছর দেশ পাবে ৯,০০০ বৈজ্ঞানিক তদন্তকারী অফিসার এবং ফরেন্সিক সায়েন্স বিশেষজ্ঞকে। প্রসঙ্গত, নতুন ক্রিমিনাল বিলে সবচেয়ে বেশি প্রাধান্য দেওয়া হয়েছে ফরেন্সিক পরীক্ষা ভিত্তিক তদন্তের ওপর।
গুজরাটের অনুষ্ঠান থেকে এদিন ন্যায় সংহিতার পক্ষে জোরদার সওয়াল করে অমিত শাহ বলেন, ৫ বছর পর ভারতের অপরাধ আইন বিশ্বের মধ্যে সবচেয়ে আধুনিক হয়ে উঠবে। মঙ্গলবার গুজরাটে ৫তম আন্তর্জাতিক এবং জাতীয় ফরেন্সিক সায়েন্স বিশ্ববিদ্যালয়ের ৪৪তম সর্বভারতীয় সম্মেলনের অনুষ্ঠানে তিনি বলেছেন ভারতের নতুন অপরাধ বিচার ব্যবস্থায় নতুন যুগের সুচনা হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, "আইপিসি, সিআরপিসি এবং সাক্ষ্য আইন প্রত্যাহার করে নেওয়া হয়েছে এবং নতুন আইন আনা হয়েছে। আমি এই আইনকে এগিয়ে নিয়ে যাচ্ছি এবং অনেক উৎসাহের সঙ্গে আমরা সিদ্ধান্ত নিয়েছি যে, যে সমস্ত অপরাধের ক্ষেত্রে সাজা ৭ বছর বা তার বেশি, সেগুলিতেই অকুস্থলে ফরেন্সিক বিশেষজ্ঞদের যাওয়া বাধ্যতামূলক করা হয়েছে। এরফলে তদন্তের কাজ অনেক সহজ হবে এবং বিচার বিভাগের কাজও অনেক সহজ হয়ে যাবে। এগুলি ছাড়াও পুরো ব্যবস্থাকেই আমরা আধুনিক করে তোলার চেষ্টা করছি। যেহেতু এর বিভিন্ন দিক রয়েছে সেই কারণে পুরো বিষয়টি সম্পূর্ণ করতে ৫ বছর সময় লাগবে। তবে সেই ৫ বছর পর ভারতের অপরাধ আইন বিশ্বের মধ্যে সবচেয়ে আধুনিক হয়ে উঠবে।" নতুন ক্রিমিনাল আইনের বিভিন্ন দিক তুলে ধরার মধ্যেই বিগত ইউপিএ সরকারের সমালোচনায় সরব হন কেন্দ্রীয় স্বরাষ্টমন্ত্রী। তিনি বলেন, "যদি একটা সরকার ৫০ বছর থাকে, তাহলে ৫-৬টি পরিবর্তন করে, যদিও গত ১০ বছর আমরা প্রত্যেকটি ক্ষেত্রে ৫০ এর বেশি পরিবর্তন করেছি।"
স্বরাষ্ট্রমন্ত্রী জানান, পার্বত্য এলাকার থানাগুলির জন্য প্রযুক্তিগত সমাধানের পথ খুঁজছে কেন্দ্রীয় সরকার। তিনি বলেন, "পার্বত্য এলাকার থাকা থানাগুলির জন্য আমরা প্রযুক্তিগত সমাধানের পথ খুঁজছি। ৭টি থানা ছাড়া, প্রত্যেকটি থানা কম্পিউটার এবং তথ্যভাণ্ডারের সঙ্গে যুক্ত থাকবে। ই-কোর্টে এই সম্পর্কিত ১৫ কোটি তথ্য আপলোড করা হয়েছে। ভারতের সমস্ত ভাষাতেই সেই কাজ করা যাবে। ই প্রিসন ব্যবস্থার মাধ্যমে আমরা ২ কোটি বন্দির তথ্য রেকর্ড করতে পারব। গত ৩ বছরে ১৯ লক্ষ ফরেন্সিক পরীক্ষার ফলাফল অনলাইনে আপলোড করা হয়েছে।" তিনি বলেন, "স্বাধীনতার সময়ে অনেক মানুষ বলেছিলেন ব্রিটিশরা ছাড়া ভারত কীভাবে চলবে। সারা বিশ্বজুড়ে একটা ভীতি ছিল। যদিও গত ৭৫ বছরে আমরা সারা বিশ্বের সবচেয়ে বড় গণতন্ত্রে পরিণত হয়েছি এবং আমাদের গণতন্ত্রের ভিত অনেক গভীর। ২০৪৭ সালের ১৫ আগস্ট, যখন দেশের স্বাধীনতার শতবর্ষ হবে, সেই সময় জীবনের প্রত্যেকটি ক্ষেত্রে ভারত শীর্ষে থাকবে।"




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

বিয়ের প্রতিশ্রুতি দিয়ে প্রতারণা বিচারককেই, উত্তরপ্রদেশের ব্যক্তির কাণ্ডকারখানা চোখ কপালে ওঠার মতো...

ইসরোর বিশাল পদক্ষেপ, তিন বছরের মধ্যে চাঁদের উদ্দেশে পাড়ি দেবে চন্দ্রযান ৪, কত টাকা অনুমোদন করল মন্ত্রিসভা? ...

এলআইসি-র নতুন পলিসি, নিশ্চিত হবে আপনার মেয়ের ভবিষ্যৎ...

দ্রুত অবসর নিতে চান, জেনে নিন কোথায় বিনিয়োগ করবেন ...

অটোয় ধাক্কা দিয়ে যাত্রীদের উপর উল্টে পড়ল ট্রাক, ভয়ঙ্কর দুর্ঘটনায় মৃত ৭ ...

ফের ভারত পাকিস্তান দ্বৈরথ, এবার সিন্ধু জলবন্টন চুক্তি...

সিনেমা দেখেই মগজের বিরল অপারেশন, বিরল এই ঘটনা হল কোথায়...

এক দেশ এক ভোট, আদৌ সম্ভব? কী বলছেন বিরোধীরা? 

রাহুল গান্ধীকে খুনের ষড়যন্ত্র ? বিজেপি নেতার বিরুদ্ধে থানায় নালিশ ত্রিপুরা কংগ্রেসের ...

১২ জন বাংলাদেশী মৎস্যজীবীকে উদ্ধার ভারতীয় উপকূল রক্ষী বাহিনীর ...

পয়লা অক্টোবর থেকে পিপিএফে বড়সড় পরিবর্তন, এখনই সতর্ক হন ...

সুকন্যা সমৃদ্ধি যোজনায় আসছে বিরাট বদল, নিয়ম জানা না থাকলে পড়তে হবে বিপদে ...

বোনের সামনেই নাবালিকা দিদিকে ধর্ষণ, মুখ বন্ধ রাখতে ২০ টাকা হাতে গুঁজেই পলাতক অভিযুক্ত ...

আহমেদাবাদের রাস্তায় গাড়ি পিষে দিল মা ও ছেলেকে, তারপর কী হল ...

এই বই পড়ে ফেললেই মানুষ বুঝতে পারতেন পশু-পাখির ভাষা!...



সোশ্যাল মিডিয়া



01 24